নিউরন ফার্মাসিউটিক্যালস S.p.A. (VTX ) এর শেয়ারের মূল্য কি রাজস্বের সাথে সামঞ্জস্যপূর্ণ?

নিউরন ফার্মাসিউটিক্যালস S.p.A. (VTX ) এর শেয়ারের মূল্য কি রাজস্বের সাথে সামঞ্জস্যপূর্ণ?

সুইজারল্যান্ডের ফার্মাসিউটিক্যালস শিল্পে প্রায় অর্ধেক কোম্পানির মূল্য-টু-বিক্রয় অনুপাত (P/S) ৫.১ গুণের নিচে, সেই প্রেক্ষাপটে নিউরন ফার্মাসিউটিক্যালস S.p.A. (VTX) এর ১৯.৫ গুণ P/S অনুপাতকে শক্তিশালী বিক্রয় সংকেত হিসেবে দেখা যেতে পারে। তবে, শুধুমাত্র P/S অনুপাতকে বিবেচনায় নেওয়া বুদ্ধিমানের কাজ নয়, কারণ এর পেছনে এরকম উচ্চ মানের কিছু ব্যাখ্যা থাকতে পারে।

শেয়ারহোল্ডারদের জন্য নিউরন ফার্মাসিউটিক্যালসের P/S এর অর্থ কী?

সম্প্রতি, নিউরন ফার্মাসিউটিক্যালসের রাজস্ব প্রবৃদ্ধি অন্য অনেক কোম্পানির তুলনায় ভাল হয়েছে। বাজার এই বৃদ্ধির ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা করছে, যার ফলে P/S অনুপাত এত বেশি হয়েছে। যদি এটি না ঘটে, তবে বর্তমান শেয়ারহোল্ডাররা শেয়ারের মূল্যের স্থায়িত্ব নিয়ে কিছুটা উদ্বিগ্ন হতে পারেন।

নিউরন ফার্মাসিউটিক্যালসের ভবিষ্যত কেমন হতে পারে?

নিউরন ফার্মাসিউটিক্যালসের ভবিষ্যত কীভাবে শিল্পের তুলনায় দাঁড়াবে তা জানতে আগ্রহী? সেক্ষেত্রে, বিশ্লেষকদের পূর্বাভাস বিবেচনা করে একটি সুস্পষ্ট চিত্র পাওয়া যায়।

নিউরন ফার্মাসিউটিক্যালসের রাজস্ব প্রবৃদ্ধির ধারা কেমন?

নিউরন ফার্মাসিউটিক্যালসের মত একটি কোম্পানির জন্য এত উচ্চ P/S অনুপাতকে সঠিক মনে করা যায় যখন কোম্পানির বৃদ্ধির হার শিল্পের অন্যান্যদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি থাকে।

গত বছর, কোম্পানিটি ৪৯% রাজস্ব প্রবৃদ্ধি অর্জন করেছে, যা অত্যন্ত চিত্তাকর্ষক। তাছাড়া, গত তিন বছরে কোম্পানির সামগ্রিক রাজস্ব ৭২% বৃদ্ধি পেয়েছে, যার বড় অংশই গত ১২ মাসের প্রবৃদ্ধির কারণে। সুতরাং, শেয়ারহোল্ডাররা এই মধ্যমেয়াদী রাজস্ব প্রবৃদ্ধি হারকে অবশ্যই স্বাগত জানাবে।

ভবিষ্যতের জন্য কি প্রত্যাশা করা হচ্ছে?

কোম্পানির উপর বিশ্লেষকরা যে অনুমান করছেন তা অনুযায়ী আগামী তিন বছরে রাজস্ব বার্ষিক ৬৮% করে বৃদ্ধি পেতে পারে। অন্যদিকে, শিল্পের অন্যান্যরা বার্ষিক মাত্র ৩.৮% বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস রয়েছে, যা কম আকর্ষণীয়।

এই তথ্যের ভিত্তিতে, নিউরন ফার্মাসিউটিক্যালস কেন এত উচ্চ P/S অনুপাত ধরে রেখেছে তা বোঝা যায়। শেয়ারহোল্ডাররা এমন কিছু বিক্রি করতে ইচ্ছুক নয় যা ভবিষ্যতে আরো সমৃদ্ধির দিকে তাকিয়ে থাকতে পারে।

নিউরন ফার্মাসিউটিক্যালসের P/S থেকে আমরা কী শিখতে পারি?

আমরা বলতে পারি যে, মূল্য-টু-বিক্রয় অনুপাতটি মূলত একটি মূল্যায়ন যন্ত্র নয় বরং এটি বর্তমান বিনিয়োগকারীদের মনোভাব এবং ভবিষ্যত প্রত্যাশা পরিমাপের জন্য ব্যবহৃত হয়।

আমরা নিশ্চিত করেছি যে নিউরন ফার্মাসিউটিক্যালস তার উচ্চ P/S অনুপাত বজায় রেখেছে, কারণ এর পূর্বাভাসিত রাজস্ব বৃদ্ধির হার ফার্মাসিউটিক্যালস শিল্পের অন্যান্যদের তুলনায় বেশি। বর্তমানে শেয়ারহোল্ডাররা P/S অনুপাত নিয়ে আত্মবিশ্বাসী, কারণ তারা মনে করেন ভবিষ্যত রাজস্বের উপর কোন হুমকি নেই। যদি এই পরিস্থিতি না বদলায়, তবে তারা শেয়ারের মূল্যকে শক্তিশালী সমর্থন প্রদান করতে থাকবে।