ভারতের শীর্ষ ১০ ফার্মা কোম্পানি বাজার মূলধনের ভিত্তিতে

ভারতের শীর্ষ ১০ ফার্মা কোম্পানি বাজার মূলধনের ভিত্তিতে

ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলি জনস্বাস্থ্য ও মঙ্গল রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের গুরুত্ব উদ্ভাবনী গবেষণা, নতুন আবিষ্কার এবং জীবনরক্ষাকারী ওষুধ তৈরিতে নিহিত। এই ব্লগে, আমরা NSE (জাতীয় স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া) তে তালিকাভুক্ত ভারতের শীর্ষ ফার্মা কোম্পানিগুলির একটি তালিকা তৈরি করেছি।

র‌্যাঙ্কিং: কোম্পানির নাম: বাজার মূলধন (কোটি টাকা): সদর দপ্তর

১. সান ফার্মা: ৩,৭৪,৭৭৬.১২ কোটি টাকা: মুম্বাই, মহারাষ্ট্র
২. ডিভি’স ল্যাবস: ১,২০,৬০২.৩৮ কোটি টাকা: হায়দ্রাবাদ, তেলেঙ্গানা
৩. সিপলা: ১,১৯,৯১৬.৪২ কোটি টাকা: মুম্বাই, মহারাষ্ট্র
৪. জাইডাস লাইফসায়েন্সেস: ১,১৪,৬৬০.৩৬ কোটি টাকা: আহমেদাবাদ, গুজরাট
৫. ডক্টর রেড্ডি’স ল্যাবস: ১,০৭,৯৫৭.১৭ কোটি টাকা: হায়দ্রাবাদ, তেলেঙ্গানা
৬. টরেন্ট ফার্মা: ৯৭,১০০.০০ কোটি টাকা: আহমেদাবাদ, গুজরাট
৭. ম্যানকাইন্ড ফার্মা: ৮৬,৮৬৫.৭১ কোটি টাকা: দিল্লি
৮. লুপিন: ৮০,৪২৫.৮৫ কোটি টাকা: মুম্বাই, মহারাষ্ট্র
৯. অরোবিন্দো ফার্মা: ৭৩,৭০৫.২২ কোটি টাকা: হায়দ্রাবাদ, তেলেঙ্গানা
১০. আলকেম ল্যাব: ৫৯,৬২৪.০৮ কোটি টাকা: মুম্বাই, মহারাষ্ট্র

সান ফার্মা

ব্যবস্থাপনা পরিচালক: দিলিপ শাংভি
নেট বিক্রয় (কোটি টাকা): ২০,২৭৫.১৭
সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ভারতের বৃহত্তম ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম জেনেরিক ফার্মাসিউটিক্যাল প্রস্তুতকারক। এটি বিশ্বের ১০০ টিরও বেশি দেশে ওষুধ তৈরি ও বিক্রি করে। সম্প্রতি, সান ফার্মাসিউটিক্যাল ইসরায়েলের কোম্পানি লিব্রা মের্জার লিমিটেডের ১০০% অধিগ্রহণ করেছে।

ডিভি’স ল্যাবস

সিইও: ডঃ কিরণ ডিভি
নেট বিক্রয় (কোটি টাকা): ৭,৬৬৫.০০
ডিভি’স ল্যাবরেটরিজ লিমিটেড সক্রিয় ফার্মাসিউটিক্যাল উপাদান এবং ইন্টারমিডিয়েট তৈরিতে বিশেষজ্ঞ। কোম্পানিটি জেনেরিক এপিআই এবং ইন্টারমিডিয়েটের উৎপাদন এবং কাস্টম সংশ্লেষণে নিযুক্ত রয়েছে।

সিপলা

এমডি এবং সিইও: উমাং ভোরা
নেট বিক্রয় (কোটি টাকা): ১৬,৫৭৪.৩৪
১৯৩৫ সালে খাজা আবদুল হামিদ কর্তৃক প্রতিষ্ঠিত, সিপলা দুটি বিভাগের মাধ্যমে কাজ করে: ফার্মাসিউটিক্যালস এবং নিউ ভেঞ্চারস। সিপলা লিমিটেড প্রধানত শ্বাসকষ্টজনিত রোগ, কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস, বিষণ্নতা এবং অন্যান্য চিকিৎসা অবস্থার জন্য ওষুধ তৈরিতে বিশেষজ্ঞ।

জাইডাস লাইফসায়েন্সেস

ব্যবস্থাপনা পরিচালক: শারভিল পি. প্যাটেল
নেট বিক্রয় (কোটি টাকা): ১০,৮১৮.৭০
১৯৫২ সালে রামনভাই বি. প্যাটেল এবং এ মডি কর্তৃক প্রতিষ্ঠিত, জাইডাস লাইফসায়েন্সেস লিমিটেড পূর্বে ক্যাডিলা হেলথকেয়ার লিমিটেড নামে পরিচিত ছিল। আজ, জাইডাস লাইফ মূলত জেনেরিক ওষুধের উৎপাদনে নিযুক্ত রয়েছে।

ডক্টর রেড্ডি’স ল্যাবস

সহ-চেয়ারম্যান এবং এমডি: জিভি প্রসাদ
নেট বিক্রয় (কোটি টাকা): ১৯,৪৮৩.৮০
ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ কল্লাম অঞ্জি রেড্ডি কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি ইন্ডিয়ান ড্রাগস এবং ফার্মাসিউটিক্যালস লিমিটেডে পূর্বের অভিজ্ঞতা অর্জন করেছিলেন। কোম্পানিটি ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারে বিভিন্ন ফার্মাসিউটিক্যালসের উত্পাদন এবং বিশ্বব্যাপী বিপণনে নিযুক্ত রয়েছে। সম্প্রতি ডক্টর রেড্ডি’স ল্যাবস অ্যামিরিস ইনকর্পোরেটেডের মহিলা স্বাস্থ্য এবং ডায়েটারি সম্পূরক পোর্টফোলিও মেনোল্যাবস অধিগ্রহণ করেছে।

টরেন্ট ফার্মা

চেয়ারম্যান: সামির মেহতা
নেট বিক্রয় (কোটি টাকা): ৮,৫৩২.৯০
টরেন্ট গ্রুপের মালিকানাধীন টরেন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড। মূলত ইউন মেহতা কর্তৃক ট্রিনিটি ল্যাবরেটরিজ লিমিটেড নামে প্রচারিত, এটি পরে টরেন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড নামে পরিচিতি লাভ করে। কৌশলগত অধিগ্রহণ এবং বৈচিত্র্যের মাধ্যমে, টরেন্ট ফার্মা ভারতের শীর্ষ ফার্মাসিউটিক্যাল কোম্পানির তালিকায় যোগদান করেছে।

ম্যানকাইন্ড ফার্মা

সিইও: শীতল অরোরা
নেট বিক্রয় (কোটি টাকা): ৯,২৬৪.৮১
১৯৯৫ সালে প্রতিষ্ঠিত, ম্যানকাইন্ড ফার্মা বিভিন্ন থেরাপিউটিক এলাকায় বিশেষজ্ঞ, অ্যান্টিবায়োটিক থেকে গ্যাস্ট্রোইনটেস্টিনাল, কার্ডিওভাসকুলার, ডার্মাল এবং ইরেকটাইল ডিসফাংশন মেডিকেশন প্রদান করে। ২০২৩ সালের শেষের দিকে, ম্যানকাইন্ড £ ১ মিলিয়ন বিনিয়োগ করে অ্যাকটিমেড থেরাপিউটিকস-এ, ক্যান্সার ক্যাক্সিয়া, অ্যামিওট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস এবং একাধিক পেশী ক্ষয় সমস্যার জন্য চিকিৎসার অগ্রগতি প্রদর্শন করে।

লুপিন

সিইও: বিনীতা ডি গুপ্ত
নেট বিক্রয় (কোটি টাকা): ১৪,৬৬৬.৫০
লুপিন লিমিটেড বিশ্বব্যাপী অন্যতম বৃহৎ জেনেরিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং আয়ের দিক থেকে ভারতের পঞ্চম বৃহত্তম ফার্মাসিউটিক্যাল কোম্পানি হিসাবে স্বীকৃত। লুপিনের মূল ফোকাস এলাকাগুলি হল পেডিয়াট্রিকস, কার্ডিওভাসকুলার, অ্যান্টি-ইনফেক্টিভস, ডায়াবেটোলজি, অ্যাজমা এবং অ্যান্টি-টিউবারকুলোসিস মেডিকেশন।

অরোবিন্দো ফার্মা

সিইও: ডঃ সঞ্জয় চতুর্বেদী
নেট বিক্রয় (কোটি টাকা): ১০,৬৪৫.৬৪
অরোবিন্দো ফার্মা লিমিটেড জেনেরিক ফার্মাসিউটিক্যালস এবং সক্রিয় ফার্মাসিউটিক্যাল উপাদান তৈরিতে বিশেষজ্ঞ। ১৯৮৬ সালে পেনাকা ভেঙ্কট রামপ্রসাদ রেড্ডি এবং কম্বাম নিথ্যানন্দ রেড্ডি কর্তৃক প্রতিষ্ঠিত, কোম্পানিটি ভারতের শীর্ষ ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলির মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। উল্লেখযোগ্যভাবে, কোম্পানির একটি সহযোগী সম্প্রতি মার্কিন এফডিএ থেকে গম্ভীর ফাঙ্গাল সংক্রমণ প্রতিরোধের জন্য পসাকোনাজোল ইনজেকশনের অনুমোদন পেয়েছে।